নন- অ্যালার্জিক পেরিনিয়াল রাইনাইটিস | ডা. মশিউর রহমান

nonallergic perennial rhinitis

(অতিরিক্ত হাঁচি,নাক দিয়ে পানি পড়া,নাক চুলকানো)

নন-অ্যালার্জিক পেরিনিয়াল রাইনাইটিসের বৈশিষ্ট্য হল নাকের অভ্যন্তরের প্রদাহ বা ফুলে যাওয়া যা অ্যালার্জিক উপাদানের কারণে ঘটে না। বিভিন্ন নন-অ্যালার্জিক উপাদান, যেমন ধোঁয়া, বায়ুচাপের পরিবর্তন, শুষ্ক বায়ু, সংক্রমণ ইত্যাদির ফলে এই সমস্যার সৃষ্টি হয়। এই রোগের প্রক্রিয়াটি অ্যালার্জিক প্রতিক্রিয়ার অন্তর্ভুক্ত নয়, এটি প্রদাহের ফলে ঘটে।

লক্ষণ ও উপসর্গ
নন-অ্যালার্জিক রাইনাইটিসে আক্রান্তের মধ্যে নিম্নলিখিত উপসর্গগুলি দেখা যেতে পারে-
>নাক বন্ধ হয়ে থাকা
>নাকের ভিতর ও আশেপাশে অস্বস্তি
>অত্যধিক হাঁচি
>নাক দিয়ে পানি পড়া
>ঘ্রাণ ও স্বাদের অনুভূতি হ্রাস
>ক্ষুধার হ্রাস
নাক, গলা ও চোখের চুলকানি সাধারণত অ্যালার্জিক রাইনাইটিসে দেখতে পাওয়া যায়। নন-অ্যালার্জিক রাইনাইটিসে এই উপসর্গগুলির উপস্থিতি বিরল।

প্রকারভেদ
> ইডিয়োপ্যাথিক রাইনাইটিস \ ভেসোমোটর রাইনাইটিস
> নন অ্যালার্জিক পেশাগত রাইনাইটিস
>হরমোন জনিত রাইনাইটিস
>ঔষধ জনিত রাইনাইটিস
>অন্যান্য:
শারীরিক এবং রাসায়নিক কারণ
আবেগ জনিত কারণ
খাদ্যের কারনে
এট্রোফিক রাইনাইটিস

ভেসোমোটর রাইনাইটিস

ভেসোমোটর রাইনাইটিসযুক্ত ব্যক্তিদের খুব সংবেদনশীল অনুনাসিক রক্তনালী থাকে। পরিবেশগত ট্রিগারগুলি রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে, যার ফলে শ্লেষ্মা তৈরি হয়।
সাধারণ ট্রিগারগুলির মধ্যে রয়েছে: রাসায়নিক ট্রিগার যেমন ধোঁয়া, সুগন্ধি বা পেইন্ট ,আবহাওয়ার পরিবর্তন(যেমন তাপমাত্রা হ্রাস), অ্যালকোহল, মসলাযুক্ত খাবার।
ভেসোমোটর রাইনাইটিসের জন্য কোনও নির্দিষ্ট পরীক্ষা নেই তাই সাধারণত রাইনাইটিসের অন্যান্য সম্ভাব্য অ্যালার্জির কারণ বাদ দিয়ে রোগ নির্ণয় করা হয়।

ভাইরাল রাইনাইটিস
ভাইরাল রাইনাইটিসের ক্ষেত্রে, ভাইরাস নাক এবং গলার আস্তরণের উপর আক্রমণ করে, ফলে এটি ফুলে ওঠে এবং শ্লেষ্মা উত্পাদনের সূত্রপাত করে।
ভাইরাল (সংক্রামক) রাইনাইটিস রোগ নির্ণয়, সাধারণত অন্যান্য সাধারণ ঠান্ডা বা ফ্লু উপসর্গ, পেশী ব্যথা এবং ব্যথা উপস্থিতির উপর ভিত্তি করে হবে।

অ্যাট্রোফিক রাইনাইটিস 
নাকের ভিতরে টিস্যুর স্তর রয়েছে। টিস্যুর এই স্তরগুলিকে টারবিনেটস বলা হয়। টারবিনেটগুলি ক্ষতিগ্রস্থ হলে অ্যাট্রোফিক রাইনাইটিস দেখা দিতে পারে ।
টারবিনেটগুলি নাকের কার্যকারিতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,মস্তিষ্কে গন্ধের মতো তথ্য প্রেরণে ব্যবহৃত হয় এমন গুরুত্বপূর্ণ স্নায়ু সমাপ্তি রয়েছে যদি নির্দিষ্ট পরিমাণ টারবিনেটগুলি ক্ষতিগ্রস্থ হয় বা সরানো হয় তবে অবশিষ্ট টিস্যু শুষ্ক, খসখসে এবং সংক্রমণের ঝুঁকিতে পরিণত হবে।অনেক লোকের গন্ধের বোধও হ্রাস পায় (আ্যনোসমিয়া)
এর সর্বাধিক সাধারণ চিকিৎসা – লবণাক্ত দ্রবণ দিয়ে অনুনাসিক গহ্বরগুলি পূরণ করার জন্য একটি সিরিঞ্জ ব্যবহার করা, যা ক্রাস্টিং এবং শুষ্কতা হ্রাস করতে সহায়তা করে। অ্যান্টিবায়োটিকগুলি সংক্রমণের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে।

রাইনাইটিস মেডিকামেনটোসা

রাইনাইটিস মেডিকামেনটোসা অনুনাসিক ডিকনজেস্ট্যান্ট স্প্রেগুলির অত্যধিক ব্যবহারের কারণে ঘটে। যদি স্প্রেগুলি একবারে পাঁচ থেকে সাত দিনের বেশি সময় ব্যবহার করা হয়, তবে নাকের আস্তরণটি ফুলে উঠতে পারে,যদি ফোলা কমাতে আরও ডিকনজেস্ট্যান্ট ব্যবহার করে তবে সমস্যাটি আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি কখনও কখনও ‘রিবাউন্ড কনজেশন’ নামে পরিচিত।

হরমোন ভারসাম্যহীনতার কারণে রাইনাইটিস
অভ্যন্তরীণ কারণগুলির মধ্যে হরমোন ভারসাম্যহীনতা অন্তর্ভুক্ত রয়েছে, যেমন গর্ভাবস্থা বা বয়ঃসন্ধিকালে ঘটে এবং হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচআরটি) বা গর্ভনিরোধক পিল গ্রহণের কারণে হরমোনগত পরিবর্তনগুলির কারণেও রাইনাইটিস হতে পারে।
থাইরয়েড গ্রন্থিতে হাইপোথাইরয়েডিজম আরেকটি সম্ভাব্য কারণ। এটা মনে করা হয় যে হরমোনগুলি অনুনাসিক রক্তনালীগুলির বৃদ্ধিতে ভূমিকা রাখে,ফলে রাইনাইটিস হতে পারে।

নন-অ্যালার্জিক রাইনাইটিস সম্ভাব্য জটিলতা

অনুনাসিক পলিপ

এগুলি নাকের ঝিল্লির প্রদাহ এবং কখনও কখনও রাইনাইটিসের ফলে দেখা দেয় । এগুলি আকারে ভিন্ন হয় এবং এটি হলুদ, ধূসর বা গোলাপী রঙ হতে পারে। এগুলি তাদের নিজস্ব বা গুচ্ছগুলিতে বেড়ে উঠতে পারে এবং সাধারণত উভয় নাসিকাতে প্রভাবিত করে। যদি অনুনাসিক পলিপগুলি যথেষ্ট পরিমাণে বড় হয় বা ক্লাস্টারে থাকে তবে তা গন্ধ অনুভূতি হ্রাস করে।
কর্টিকোস্টেরয়েড অনুনাসিক স্প্রে ব্যবহার করে ছোট ছোট অনুনাসিক পলিপগুলি সঙ্কুচিত করা যেতে পারে যাতে নাকে কোনও বাধা সৃষ্টি না করে। বড় আকারের পলিপগুলি সার্জিকালি অপসারণের প্রয়োজন হতে পারে।

সাইনোসাইটিস
যদি সাইনাস শ্লেষ্মা দ্বারা ভরে যায় তবে তরলটি সাধারণত সরে যায়। যদি বাধার ফলে তরল সরে না যায়, ফলে এটি ব্যাকটিরিয়াতে আক্রান্ত হতে পারে। সাইনোসাইটিস প্রায়শই রাইনাইটিসের জটিলতা হিসাবে দেখা দেয়।

সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে: সংক্রমিত সাইনাসের ব্যথা এবং খাওয়ার সময় দাঁতে বা চোয়ালের ব্যথা হতে পারে , সর্দিযুক্ত নাক- সবুজ বা হলুদ বর্ণের শ্লেষ্মা সৃষ্টি করতে পারে; যদি নাক শ্লেষ্মা দ্বারা অবরুদ্ধ হয়ে থাকে তবে সংক্রামিত অঞ্চলের মাথা ব্যাথা, উচ্চ তাপমাত্রা (জ্বর), আক্রান্ত স্থানে ব্যথা হতে পারে ।

প্যারাসিটামল, আইবুপ্রোফেন বা অ্যাসপিরিনের মতো ব্যথানাশক ব্যবহার করে সাইনোসাইটিসের লক্ষণগুলি থেকে মুক্তি পাওয়া যায়। অ্যান্টিবায়োটিকগুলি ও সুপারিশ করা যেতে পারে । দীর্ঘমেয়াদী সাইনোসাইটিস (দীর্ঘস্থায়ী সাইনোসাইটিস) এর ক্ষেত্রে সাইনাস নিষ্কাশন অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

কিভাবে এটি নির্ণয় করা হয়

এই রোগটি নির্ণয়ের জন্য চিকিৎসক নিম্নোক্ত এক বা একাধিক নির্ণয়করণ পদ্ধতি ব্যবহার করতে পারেন:

>স্কিন টেস্ট করা হয় : এই পরীক্ষা অ্যালার্জিক রাইনাইটিসকে সম্ভাব্য কারণ থেকে বাতিল করতে সাহায্য করে।

>ইমিউনোগ্লোবিউলিন ই : ইমিউন সিস্টেম অ্যালার্জির প্রতিক্রিয়ায় এই এন্টিবডি উৎপাদন করে, রক্তে তার মাত্রা জানতে রক্তপরীক্ষা করা হয়।

>কমপ্লিট ব্লাড কাউন্ট (সিবিসি) : পরীক্ষার সাহায্যে রক্তে ইওসিনোফিল (এক প্রকার শ্বেত রক্তকণিকা)-এর সংখ্যা জানা যায়, যা এলার্জির আরেকটি নির্ণায়ক। সুতরাং, রক্ত পরীক্ষার মাধ্যমে এলার্জিক প্রতিক্রিয়ার সম্ভাবনাকে বাতিল করা যেতে পারে।

এর চিকিৎসা কি?

নন-অ্যালার্জিক রাইনাইটিসের চিকিৎসা হল সমস্যার কারণগুলোকে এড়িয়ে চলা ও উপসর্গগুলির উপশম। যদি ওষুধের কারণে এটি ঘটে থাকে তবে চিকিৎসক ওই ওষুধের পরিবর্তে অন্য ওষুধের পরামর্শ দিতে পারেন। যদি অত্যধিক নাকের ডিকনজেস্টেন্ট ব্যবহারের ফলে এই সমস্যার সৃষ্টি হয় তবে সেটির ব্যবহার বন্ধ করে দিতে হবে। নাক পরিষ্কার করতে স্যালাইন সলিউশন দিয়ে নাকের ইরিগেশন করতে হবে। কর্টিকোস্টেরয়েড, ডিকনজেস্টেন্ট, এন্টিকলিনার্জিক অথবা এন্টিহিস্টমিনিক নাকের স্প্রে বন্ধ নাক ছাড়ানোর জন্য ব্যবহার করা হয়।

উপসংহার 

রাইনাইটিস ক্ষতিকারক নয় তবে এটি বিরক্তির কারন হতে পারে এবং জীবন যাত্রার মান প্রভাবিত করতে পারে। চিকিৎসা নির্ভর করবে, অবস্থাটি কতটা গুরুতর এবং এর কারণ কী, তার উপর।
এজন্য রোগীদের জানা দরকার যে সঠিক সময়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা গ্রহণ করলে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ডাঃ মশিউর রহমান
নাক কান গলা বিশেষজ্ঞ
খিদমাহ হাসপাতাল, ঢাকা।
+8809606063030

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top